আর্কাইভ | ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ ০৭:৩৭:০০ পূর্বাহ্ন
Photo
স্টাফ রিপোর্টার
ঢাকা, প্রকাশিতঃ
১২ মার্চ ২০২৩
১১:৩৬:১২ পূর্বাহ্ন

স্বাধীনতা সংসদ এডুকেশন এওয়ার্ড-২০২৩ পেলেন আবুল কালাম আজাদ 


স্বাধীনতা সংসদ এডুকেশন এওয়ার্ড-২০২৩ পেয়েছেন বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যক্ষ আবুল কালাম আজাদ । দেশের প্রথিতযশা সাংস্কৃতিক সংগঠন স্বাধীনতা সংসদ অন্যান্য বছরের ন্যায় এবারও বিভিন্ন বিষয়ের ওপর জরিপ চালিয়ে বিশিষ্টজনদের সম্মাননা এওয়ার্ড দিয়েছেন। ২০২৩-এ সে ঘোষণা অনুযায়ী পার্ক পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ "কারিগরি শিক্ষায় বিশেষ অবদান রাখায়" স্বাধীনতা সংসদ এডুকেশন এওয়ার্ড-২০২৩ এ ভূষিত ও মনোনীত হয়ে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেছেন।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে "আলোকিত সমাজ গড়তে শিক্ষা ও নৈতিকতা" শীর্ষক আলোচনা ও এওয়ার্ড প্রদান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশের শীর্ষস্থানীয় শিক্ষাবিদ ও আলোকিত মানুষের পদচারণায় মুখরিত অনুষ্ঠানে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা মীর হাশমত আলী, বিশেষ অতিথি সাউথইস্ট ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ ন ম মেশকাত উদ্দীনের কাছ থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন।

আবুল কালাম আজাদ দুই যুগের ও বেশি সময় ধরে কারিগরি শিক্ষার ওপর কাজ করে যাচ্ছেন৷ তিনি বেসরকারী পলিটেকনিক ইন্সটিটিউটের শুরু থেকে ভোকেশনাল ও পলিটেকনিক এ নিয়োজিত রয়েছেন। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত রাবিতা ভোকেশনাল ইন্সটিটিউট রাবিতা ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, বিসিআই পলিটেকনিক ইন্সটিটিউট এবং সর্বশেষ ও বর্তমান "পার্ক পলিটেকনিক ইন্সটিটিউট" এর প্রতিষ্ঠালগ্ন থেকে অধ্যক্ষের দায়িত্ব পালন করে যাচ্ছেন কারিগরি শিক্ষার বিভিন্ন অনুষঙ্গে কাজ করার পাশাপাশি বাংলাদেশের কারিগরি শিক্ষার দৈন্যতা ও দক্ষজনশক্তির প্রয়োজন বিষয়ে একাধিক গবেষণা কর্ম রয়েছে।

বর্তমান দেশের সমকালীন শিক্ষা সংকট নিয়েও তার প্রচুর গবেষণাধর্মী লেখনী প্রকাশিত হয়েছে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সাথে বিভিন্ন সৃজনশীল কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। অন্যদিকে কারিগরি শিক্ষা ও কারিকুলাম বিষয় বিভিন্ন সময়ে যথাযথ দাবি আদায় ও শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে যথেষ্ট সোচ্চার হয়ে "প্রিন্সিপাল ওনার্স এসোসিয়েশনের ব্যানারে দেশের চলমান কারিগরি শিক্ষা ভাবনা বিষয়ে ও যথেষ্ট সামাজিক কর্মতৎপরতা অব্যাহত রেখেছেন।

এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি আবুল বাশার হাওলাদার, স্বাধীনতা সংসদের চেয়ারম্যান বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মো. শহীদুল্লাহ্ প্রিন্স এবং সাধারণ সম্পাদক আহাম্মদ সাহেদ প্রমুখ।