আর্কাইভ | ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬ ০৬:২৫:৩১ অপরাহ্ন
Photo
এখন বাংলা ডেস্ক
ঢাকা, প্রকাশিতঃ
১২ অক্টোবর ২০২৪
০৮:৫৩:২৬ পূর্বাহ্ন

হামাসের অভিযানের পর ইসরাইলের ব্যর্থতার সাতটি চিহ্ন


গাজা ও লেবাননে ব্যাপক ধ্বংস ও হত্যাকাণ্ড ঘটিয়ে আল-আকসা তুফান অভিযানে ইসরাইল তাদের কৌশলগত ব্যর্থতাকে আড়াল করার চেষ্টা করছে।

পার্সটুডের মতে, আল জাজিরার নিউজ সাইটে গাজা ও লেবাননে ইহুদিবাদী ইসরাইলের কৌশলগত ব্যর্থতার বেশ কিছু কারণ তুলে ধরে বিশ্লেষণধর্মী প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ইসরাইলের কৌশলগত ব্যর্থতার প্রধান সাতটি কারণ নিম্নরূপ:

১. আন্তর্জাতিক সমাজ থেকে ইসরাইলের বিচ্ছিন্নতা

ইসরাইল গাজায় এমন নজিরবিহীন অপরাধ করেছে,যার ফলে বিশ্বজনমত এখন প্রচণ্ডভাবে ইসরাইল বিরোধী হয়ে উঠেছে। এই ইস্যুটি দীর্ঘমেয়াদে তেল আবিবের শাসকগোষ্ঠীর ওপর প্রভাব ফেলবে। গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে সারা বিশ্বের হাজার হাজার মানুষ বিক্ষোভ করছে। যারফলে ইসরাইল ক্রমেই বিশ্বঅঙ্গন থেকে ছিটকে পড়ছে।  

২. সামরিক সহযোগিতা বন্ধ

গাজায় ইসরাইলি গণহত্যার কারণে বহু দেশ তাদের অবস্থান পরিবর্তন করেছে এবং সেইসব দেশ ইসরাইলের সাথে সামরিক সহযোগিতা কমিয়ে এনেছে।

৩. আন্তর্জাতিক মহলের নিন্দা

গাজায় অব্যাহত গণহত্যা ও ধ্বংসযজ্ঞের কারণে ইসরাইল আন্তর্জাতিক অঙ্গনে এমন এক অবাধ্য শাসকগাষ্ঠী হিসাবে চিহ্নিত হয়ে আছে যারা আন্তর্জাতিক সমস্ত আইনকানুনকে উপেক্ষা করে চলেছে। ইসরাইলি অপরাধযজ্ঞের বিরুদ্ধে এ পর্যন্ত জাতিসংঘে বহু ইশতেহার প্রকাশিত হয়েছে।

৪. অভ্যন্তরীণ নজিরবিহীন মতপার্থক্য

গাজা উপত্যকায় আগ্রাসনের পরিণতিতে ইসরাইলের অভ্যন্তরে তীব্র রাজনৈতিক ও সামাজিক বিভাজন ও অসন্তোষ শুরু হয়েছে।  বিশেষ করে হামাসের হাতে আটক প্রায় ২৪০ জন ইহুদিবাদীকে উদ্ধারের ব্যাপারে নেতানিয়াহুর অবহেলা তীব্র সামাজিক অসন্তোষ তৈরি করেছে। কারণ জিম্মিদের উদ্ধারের বিষয়টি নেতানিয়াহুর সরকার বিরোধীদের প্রধান দাবিতে পরিণত হয়েছে।

৫. আরব দেশগুলোর সাথে সম্পর্ক স্বাভাবিককরণ প্রক্রিয়ার অবসান

ইসরাইল দীর্ঘদিন ধরে পশ্চিম এশিয়ার আরব দেশগুলোর সাথে সম্পর্ক সাভাবিক করার প্রচেষ্টা চালিয়ে আসছিল। কিন্তু হামাসের আল-আকসা তুফান অভিযানের কারণে ইসরাইলের সেই প্রচেষ্টা কার্যত থমকে গেছে।

৬.  ইহুদিবাদী ইসরাইলের নিরাপত্তা দেয়ালের দুর্বলতা প্রকাশ

আল-আকসা তুফান অভিযান দেখিয়েছে যে ইসরাইলের তৈরি অবৈধ নিরাপত্তা ও প্রতিরোধের প্রাচীর অতিক্রম করা সম্ভব যেটাকে ইসরাইল ব্যাপক প্রচার চালিয়ে কিংবদন্তি মর্যাদার দিয়েছিল।

৭. ইহুদিবাদী ইসরাইলকে  সমর্থনের মূল্য দিতে হচ্ছে  

গত এক বছরে, ইসরাইলকে সমর্থন করা মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সমর্থকদের জন্য ব্যাপক ব্যয়বহুল হয়ে উঠেছে এবং অগ্রাধিকারযোগ্য বিষয়গুলো নিয়ে তেলআবিবের সাথে ওই  দেশগুলোর মধ্যকার বিরোধ ক্রমেই বাড়ছে। ইসরাইলের অনেক মিত্র এখন মনে করছে যে ইসরাইল তাদের প্রভাবশালী হাতিয়ার না হয়ে তাদের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।