আর্কাইভ | ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ ০৭:৪৮:৫১ পূর্বাহ্ন
Photo
নাছির উদ্দিন শোয়েব
ঢাকা, প্রকাশিতঃ
২৫ নভেম্বর ২০২৩
০৮:৩৩:৫৫ পূর্বাহ্ন
আপডেটঃ
২৭ নভেম্বর ২০২৩
০৬:২৩:০৩ পূর্বাহ্ন

সড়ক একদিনে ঝড়ল ১৫ প্রাণ 


দেশের বিভিন্ন স্থানে পৃথক সড়ক দুর্ঘটনায় একদিনে ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৫০ জন। শনিবার  (২৫ নভেম্বর) রাজশাহী, চট্টগ্রাম, সাতক্ষিরা, ফেনী, মুন্সিগঞ্জ ও গাজীপুরে এ ঘটনাগুলো ঘটেছে। নিহতদের মধ্যে একই পরিবারের চারজন, পুলিশ কনস্টেবল ও দুইজন ভারতীয় নাগরিক রয়েছেন।  

রাজশাহী: রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের চারজনসহ পাঁচজন নিহত হয়েছেন। শনিবার দুপুর আড়াইটার দিকে রাজশাহীর পুঠিয়া উপজেলার বেলপুকুর মোড়ে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, রাজশাহী থেকে একটি ট্রাকে করে টিসিবির পণ্য নিয়ে যাওয়া হচ্ছিল। ট্রাকটি আমচত্বর-বেলপুকুর সড়ক হয়ে রাজশাহী-নাটোর মহাসড়কে ঢুকছিলেন। এ সময় দ্রæতগতির একটি সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে ট্রাকের সংঘর্ষ হয়। এরপর ট্রাকটি স্থানীয় দেলোয়ার হোসেনের মুদি দোকানের ওপর দিয়ে অটোরিকশাকে টেনে নিয়ে খাদে পড়ে যায়। এ দুর্ঘটনায় অটোরিকশাটি একেবারেই দুমড়ে-মুচড়ে যায়। নিহতরা হলেন-ইনসাব আলী (৭৫)। তার বাড়ি নাটোরের গুরুদাসপুর উপজেলার চরকান্তপুর গ্রামে। বাকিরা হলেন তার ছেলে আইয়ুব আলী লাবু (৩৫), মেয়ে পারভীন বেগম (৩৫), লাবুর ভাই আবু সাঈদের মেয়ে শারমিন খাতুন (১৭) এবং সিএনজির চালক মোখলেসুর রহমান (৪৫)। মোখলেসুরের বাড়ি ইনসাবদের বাড়ি থেকে দুই কিলোমিটার দূরের মকিমপুর গ্রামে। দুর্ঘটনায় আহতরা হলেন ট্রাকচালকের সহকারী রাজশাহীর কাটাখালী সিটি গেইট এলাকার মো. হৃদয় (১৮), ট্রাকের আরোহী পাবনার সুজানগরের রতন কুমার সাহা (৫৫) এবং স্থানীয় মুদি দোকানি দেলোয়ার হোসেন (৪৫)। এদের মধ্যে হৃদয় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন। রাজশাহীর বেলপুকুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুনুর রশীদ জানান, দুর্ঘটনার পর পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ছয়জনকে উদ্ধার করে রামেক হাসপাতালে নিয়ে যান। এ সময় কর্তব্যরত চিকিৎসক চারজনকে মৃত ঘোষণা করেন। চিকিৎসাধীন অবস্থায় আরও একজন মারা যান। আর অন্য আরেকজন গুরুতর আহত অবস্থায় এখন চিকিৎসাধীন রয়েছেন। 

চট্টগ্রাম: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের সুফিয়া রোড (বিসিক) এলাকায় শনিবার ভোর সাড়ে ৬টায় এক দুর্ঘটনা গ্যাস কোম্পানির তিন কর্মচারী নিহত হয়েছেন । মহাসড়কের চট্টগ্রামমুখী লেনে মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- পাবনা জেলার সুজানগর থানার সৌখেতু পাড়ার আবুল কালামের ছেলে আলমগীর হোসেন (৪৫), একই জেলা ও থানার রায়পুর গ্রামের মালেক ব্যাপারির ছেলে শফিকুল ইসলাম (৪২) এবং  ব্রাহ্মণবাড়ীয়া জেলার আশুগঞ্জ থানার আন্দিনীল গ্রামের হুমায়ুন কবিরের ছেলে মাসুদ মিয়া (৩৫)। এ ঘটনায় আরো একজনকে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে আহত ব্যক্তির পরিচয় জানা যায়নি।

সাতক্ষীরা: সাতক্ষীরায় ট্রাক-প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে দুই ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছে আরো একজন। শনিবার সকাল ৮টার দিকে সাতক্ষীরা সদরের তালতলা এলাকার বিজিবি হেড কোয়ার্টারের সামনে এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন-ভারতের শিলিগুড়ি এলাকার অসিম কুমার বিশ্বাস এবং কারিমপুর এলাকার ছবি বিশ্বাস। তারা সম্পর্কে স্বামী-স্ত্রী। এ ঘটনায় আহত ব্যক্তি হলেন খুলনার ফুলবাড়ি এলাকার প্রাইভেটকারটির-চালক রফিকুল ইসলাম সজিব। স্থানীয়রা জানান, প্রাইভেটকারটি দু’জন যাত্রী (ভারতীয় নাগরিক) নিয়ে খুলনা থেকে সাতক্ষীরার দিকে আসছিল। পথিমধ্যে সাতক্ষীরার তালতলা এলাকার বিজিবি হেড কোয়ার্টার সামনে পৌঁছালে বিপরীতগামী (খুলনাগামী) একটি ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়ে-মুচড়ে যায় এবং ঘটনাস্থলেই দুই যাত্রী মারা যান। গুরুতর আহত অবস্থায় চালককে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করানো হয়।

ফেনী: ফেনীর ফুলগাজীতে সিএনজিচালিত অটোরিকশা ও পিকআপ ভ্যান সংঘর্ষে শিশুসহ দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। শনিবার সকালে ফুলগাজীর মুন্সিরহাট-আমজাদহাট সড়কের শনিরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- ফুলগাজীর আমজাদহাট ইউনিয়নের হাড়ি পুষ্কুরনি গ্রামের মৃত নুর হোসেনের ছেলে অটোরিকশাচালক মোহাম্মদ সাইফুল ইসলাম (২৫) ও কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া এলাকার আকবর হোসেনের ছেলে আনাস (আট মাস)।

মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জের গজারিয়ায় সাত মাস বয়সী নাতিকে নিয়ে চিকিৎসকের কাছে যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাসচাপায় নানি-নাতির মৃত্যু হয়েছে। শনিবার বিকেল আনুমানিক ৪টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বালুয়াকান্দি বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ভবেরচর হাইওয়ে থানার ইনচার্জ হুমায়ুন কবির ঘটনার সত্যতা নিশ্চিত করেন। নিহতরা হলেন- গজারিয়া উপজেলার বালুয়াকান্দি ইউনিয়নের আড়ালিয়া গ্রামের মৃত শাহজাহানের স্ত্রী জোহরা বেগম (৬৫) ও পার্শ্ববর্তী মেঘনা উপজেলার বড়কান্দী গ্রামের রাসেল মিয়ার সাত মাস বয়সী ছেলে আব্দুল্লাহ। প্রত্যক্ষদর্শী ও স্বজনরা জানান, শনিবার বিকেলে নাতি আব্দুল্লাহকে নিয়ে সোনারগাঁও এক ডাক্তারের কাছে যাচ্ছিলেন জোহরা বেগম ও তার পরিবারের সদস্যরা। এ সময় বালুয়াকান্দি বাসস্ট্যান্ড এলাকায় সড়ক পারাপারের সময় বেপরোয়া গতির ঢাকাগামী একটি যাত্রীবাহী বাস চাপা দিলে ঘটনাস্থলেই দুজন মারা যান।

গাজীপুর: গাজীপুরের রাজেন্দ্রপুরে সড়ক দুর্ঘটনায় পুলিশের এক সদস্য নিহত হয়েছেন। দুর্ঘটনায় উপপরিদর্শক (এসআই) ও আরও এক কনস্টেবল আহত হয়েছেন। শনিবার রাত পৌনে ৪টার দিকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর থানার রাজেন্দ্রপুর চৌরাস্তা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ইউটার্ন নেয়ার সময় এ দুর্ঘটনা ঘটে। নিহত পুলিশ সদস্য হলেন কনস্টেবল বিতান বড়ুয়া। আহত দুজন হলেন- এসআই মোছাব্বির ও কনস্টেবল মো. আক্কাস উদ্দিন। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল ইসলাম বলেন, বৃহস্পতিবার রাত্রীকালীন টহল ডিউটিতে রাজেন্দ্রপুর এলাকায় ছিলেন এসআই মোছাব্বির, কনস্টেবল বিতান বড়ুয়া ও মো. আক্কাস উদ্দিন। 

রাত পৌনে ৪টার দিকে সালনা থেকে ময়মনসিংহগামী মহাসড়কে টহল দিয়ে রাজন্দ্রেপুর চৌরাস্তা এলাকায় ইউটার্ন নেওয়ার সময় অজ্ঞাতনামা একটি লরি ডিউটিতে থাকা পুলিশ বহনকারী পিকআপ ভ্যানে ধাক্কা দেয়। এতে ভ্যানে থাকা পুলিশের এসআই মোছাব্বির, কনস্টেবল বিতান বড়ুয়া ও মো. আক্কাস উদ্দিন আহত হন। তাদের উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে দ্বায়িত্বরত চিকিৎসক বিতান বড়ুয়াকে মৃত ঘোষণা করেন।