Breaking News :

৩৮ জন সন্তান নিয়ে যু’দ্ধ এক উগান্ডান মায়ের!

এখনবাংলা: একটি-দু’টি নয়-অন্তত ৪৪টি সন্তানের মা হয়েছেন উগান্ডার এক নারী।আর এদের বেশিরভাগই যমজ! শুধু তাই নয়, একসঙ্গে তিন ও চার সন্তানও জন্ম দিয়েছেন তিনি। এখন অবশ্য বেঁচে আছে ৩৮ জন।

স্বামী-পরিত্যক্তা এই নারীর অভাব-অনটনের সংসারে প্রতিটা দিনই কাটছে যু’দ্ধের ভেতর দিয়ে। স্বামীপ্রবর ভরণপোষণের ভয়ে সন্তানসহ স্ত্রীকে ত্যা’গ করে সংসার পেতেছেন অন্য নারীর সঙ্গে। মমতাময়ী মা একাই সন্তানদের নিয়ে অন্যত্র ঠাঁই নিয়েছেন।

ওই নারীর জীবনযাপন বিষয়ে গত বছর তৈরি হয়েছে একটি প্রামাণ্যচিত্র। দেশটির জাতীয় গণমাধ্যমসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও প্রকাশ হয়েছে সে খবর। সেখানে জানানো হয়, আফ্রিকার উগান্ডার কামপালার উত্তরে ৫০ কিলোমিটার দূরে একটি ছোট্ট গ্রামে ৩৮ সন্তান নিয়ে সংসার চালাচ্ছেন মরিয়ম নবট্যানজি নামের ওই নারী।

জানা গেছে, বিয়ের পরের বছরই প্রথমবার যমজ সন্তানের জন্ম দেন মরিয়ম। এতে খুবই খুশি হয়েছিলেন তিনি। কিন্তু এরপর টানা চারবার যমজ সন্তানের জন্ম দেন মরিয়ম। এতে খুশি হওয়ার বদলে ভড়কে যান মরিয়ম ও তার স্বামী।

চিকিৎসকের শরণাপন্ন হলে তারা জানতে পারেন, অদ্ভুত এক প্রজনন ক্ষমতা নিয়ে জন্মেছেন মরিয়ম। আর সব নারীর তুলনায় তার ডিম্বাশয়ের আকার বেশ বড়। তা হলে কি গর্ভনিয়ন্ত্রক ওষুধ বা অস্ত্রোপচারের দ্বারস্থ হবেন তিনি ? এমন প্রশ্নে চিকিৎসক জানান, কখনই নয়।

বিষয়টি তার ক্ষেত্রে প্রাণঘাতী হতে পারে।তবে আর কোনো সন্তান না নিতে সতর্ক করে দেন চিকিৎসক। কিন্তু এসব কথায় কান দেননি মরিয়মের স্বামী। ফলে এর পর চারবার একসঙ্গে তিন সন্তান ও পাঁচবার একসঙ্গে চার সন্তানের জন্ম দেন মরিয়ম।

গত তিন বছর ধরে স্বামী পরিত্যক্তা এ নারী একাই ৩৮ সন্তানের ভরণপোষণের দায়িত্ব সামলাচ্ছেন। তাদের স্কুলেও ভর্তি করিয়েছেন। প্রতিদিন ২৫ কেজি ভুট্টাকে রুটি বানিয়ে সন্তানদের খাদ্য জোগান দেন মরিয়ম।অবশ্য বড় ছেলেমেয়েরাও মাকে যথাযথ সাহায্য করে।

মরিয়ম অবশ্য কে কোন দিন কোন কাজটি করবে, তা একটি রুটিনের মতো বানিয়ে ঘরের দেয়ালের একপাশে টাঙিয়ে দিয়েছেন। মায়ের কথা মেনে সেভাবেই সংসারকে টেনে নিচ্ছে তারা। সূত্র : ডয়েচে ভেলে।