Breaking News :

ত্বকের সুরক্ষায় তুলসী পাতা

এখনবাংলা.কম: ত্বকের সুরক্ষায় অনেক কিছুই করা হয়। বিশেষ করে ত্বক উজ্বল করতে এবং চোখের নিচের কালো দাগ তুলতে অনেক রকম চেষ্টাই করা হয়। অনেকেই আছেন যারা প্রাকৃতিক নানা উপকরণ দিয়ে ত্বকের যত্ন নিয়ে থাকেন। সবার ত্বকে সব উপকরণ কাজে আসে না। তবে এমন কিছু উপকরণ আছে যা সবার ত্বকেই কাজ করে থাকে। এমনই একটি প্রাকৃতিক উপকরণ হলো তুলসী পাতা। চলুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে তুলসী পাতার উপকারিতা।

ব্রণ সারাতে : ব্রণের সমস্যায় ভোগেন অনেকেই। ঘুম এবং খাদ্যাভ্যাসের কারণে ত্বকে ব্রণ দেখা দেয়। তুলসী পাতা ব্রণ সারাতে বেশ কাজে দেয়। এজন্য খুব বেশি কিছু করতে হবে না। প্রথম একটি পাত্রে পানি ফুটিয়ে নিন। এবার ফুটন্ত পানিতে ৬-৭টি বড় তুলসীপাতা ফেলে দিন। এবার পানির ভাপটা মুখে ধরে রাখুন মিনিট দশেক। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন ব্রণের সমস্যা সহজেই দূর হয়ে গেছে। তুলসী পাতা ফুটানো পানিটা ফেলে না দিয়ে এটাকে ঠান্ডা করে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

লাবণ্য ফেরাতে : ত্বকের লাবণ্য ফেরাতে তুলসী পাতা বেশ কাজে দেয়। এজন্য আপনাকে একটি প্যাক তৈরি করে নিতে হবে। তুলসী পাতা, নিম পাতা, চন্দন গুঁড়ো, মুলতানি মাটি, লবঙ্গ এবং সামান্য পরিমাণে কর্পূর মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিতে হবে। এবার এই প্যাকটি মুখে লাগিয়ে মিনিট বিশেক অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মুখের লাবণ্য ফিরে এসেছে অনেকখানি।

তৈলাক্ত ভাব দূর করতে : ত্বকের তেলতেলে ভাব দূর করতে বেশ ঝামেলা পোহাতে হয়। তুলসী পাতার রস এক্ষেত্রে বেশ কার্যকরী। তুলসী পাতার রসের সাথে ঝিঙের রস মিশিয়ে মুখে লাগিয়ে নিন। মিনিট বিশেক অপেক্ষা করুন। শুকিয়ে গেলে মুখে পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক কেমন ঝকঝকে হয়ে উঠেছে।

দাগ দূর করতে : ত্বকের মধ্যে অবাঞ্চিত দাগ দেখা দিলে বেশ বিড়ম্বনায় পড়তে হয়। তুলসীপাতা এবং বেসন একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই ফ্যাসপেকটি মুখে লাগান। কিছুক্ষণপর তুলে ফেলুন। দেখবেন ত্বকের দাগ দূর হয়ে যেতে শুরু করেছে। শুধু মুখের দাগ দূর করতেই কাজ করে না তুলসী পাতা। হাত পায়ের কালো দাগ তুলতেও এটি বেশ কাজে দেয়। এজন্য তুলসীপাতা মিহি করে গুঁড়ো করে নিতে হবে। এবার এই পাউডার ঘষে হাত পায়ে লাগিয়ে নিন।

বলি রেখা দূর করতে : বয়স বাড়ার সাথে সাথে মানুষের দেহের চামড়া কুচকে যায়। এই কুচকানো ভাব দূর করতে তুলসীপাতা ব্যবহার করতে পারেন। তুলসী পাতার রসের সাথে সমপরিমাণ ডাবের পানি মিশিয়ে নিয়মিত ব্যবহার করলে ত্বকের বলি রেখা দূর হয়ে যাবে।

এখনবাংলা/এস.আর.