Breaking News :

কালো জিরার ঔষধি ক্ষমতা বরকতময়

এখনবাংলা: জিরাকে হাদিসে বলা হয়েছে ‘হাব্বাতুল মুবারাকাহ’ তথা ‘বরকতময় দানা’। এটি ‘সকল রোগের মহৌষধ’। রান্নাঘরের দরকারি মশলা বা ফোড়নের অন্যতম উপাদান এটি। সেই সঙ্গে কালো জিরায় রয়েছে অসাধারণ ঔষধি ক্ষমতা।

পুষ্টিবিদ ও খাদ্যবিজ্ঞানীদের মতে, শুধু রান্নায় স্বাদ যোগ করাই কালো জিরার একমাত্র কাজ নয়। বরং প্রতিদিনের একটু খানি কালো জিরা শরীরকে সাহায্য করে নানা অসুখের সঙ্গে লড়তেও । সর্দি-কাশি রুখতে কালো জিরা দিয়ে ঘরোয়া চিকিৎসা আজ নতুন নয়। একটি পরিষ্কার কাপড়ে কালো জিরা জড়িয়ে তা নাকের কাছে নিয়ে বড় করে শ্বাস টানুন কিছুক্ষণ ধরে।

এর ঝাঁজ বুকে জমে থাকা কফ টেনে বের করতে সাহায্য করে। নাক বন্ধের সমস্যাতেও ঘরোয়া এই উপায়ের জুড়ি নেই। কালো জিরাতে রয়েছে প্রচুর পরিমাণ ফসফরাস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে ফসফরাস। তাই জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরাকে অবহেলা করলে চলে না।

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে সপ্তাহে একদিন কালো জিরার ভর্তা রাখুন ডায়েটে। কালো জিরার অ্যান্টিঅক্সিড্যান্ট রক্তচাপকে নিয়ন্ত্রণের ভিতরে রাখে। রক্তচাপের ওষুধের সঙ্গে এই পথ্য বিশেষ কার্যকর। পেটের সমস্যাতেও কাজে আসে কালো জিরা। কালো জিরা ভেজে গুঁড়ো করে নিন। এবার আধ কাপ ঠাণ্ডা করা দুধে এই কালো জিরা এক চিমটে মিশিয়ে খালিপেটে প্রতিদিন খান। পেটের সমস্যা থেকে মুক্তি মিলবে।